Home / কোর্ট প্রাঙ্গণ / নীলফামারী জেলা আইনজীবী সমিতির ২০২১-২২ অর্থ বছরের বাজেট  ঘোষণা ও সম্মাননা প্রদান

নীলফামারী জেলা আইনজীবী সমিতির ২০২১-২২ অর্থ বছরের বাজেট  ঘোষণা ও সম্মাননা প্রদান

আব্দুল মান্নান, নীলফামারী কোর্ট প্রতি‌নি‌ধিঃ

 নীলফামারী জেলা আইনজীবী সমিতির ২০২১-২২ অর্থ বছরের বাজেট  ঘোষণা ও আইনজীবীদের সম্মাননা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে জেলা আইনজীবী সমিতির ভবনে  বাজেটের প্রথম অধিবেশনে ২০২১-২২ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মমতাজুল হক ও সঞ্চালকের দায়িত্ব পালন করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. আল ফারুক আব্দুল লতীফ। এছাড়া চলতি অর্থবছরের বাজেট পেশ করেন জেলা আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ অ্যাড. এ.টি.এম ফেরদৌস আলম।

ঘোষিত বাজেট অনুযায়ী ২০২১-২২ অর্থ বছরে সম্ভাব্য আয় ধরা হয়েছে এক কোটি ৫৪ লাখ ২৫ হাজার টাকা এবং সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে এক কোটি ৬২ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা। গেল অর্থ বছরে সম্ভাব্য আয় এক কোটি ৯ লাখ ৪৫ হাজার টাকা ধরা হলেও প্রকৃত আয় হয়েছে এক কোটি ৯ লাখ ৩৫হাজার ৯৭২ টাকা এবং সম্ভাব্য ব্যয় ৯১লাখ ৫৯ হাজার ৫০০ টাকা ধরা হলেও প্রকৃত ব্যয় হয়েছে এক কোটি ২৪ লাখ ২৪হাজার ৫৯৮ টাকা।

বাজেট পেশ করার পর উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রস্তাবিত বাজেট নিয়ে আইনজীবীদের নানা প্রশ্নের উত্তর ও ব্যাখ্যা প্রদান করেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. আল ফারুক আব্দুল লতীফ।

বাজেটের প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্যে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মমতাজুল হক বলেন, ‘আমাদের এই বাজেট অধিবেশন আরও আগে অনুষ্ঠিত হতো। কিন্তু করোনা মহামারির কারণে দেরিতে আমাদের এই অধিবেশন অনুষ্ঠিত হলো। সর্বোপরি বলা যায় ২০২১-২২ অর্থ বছরের আমরা যে বাজেট প্রণয়ন করেছি তাতে সকল আইনজীবীদের মঙ্গলার্থে বাজেট প্রণয়ন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা আইনজীবীরা হলাম একটি পরিবার। আমাদের কাজ করতে গিয়ে অনেকের ভুলত্রুটি হয়ে থাকে। তাই আপনারা আমাদের ভুল ত্রুটিগুলো বাইরে সমালোচনা না করে সরাসরি আমাদের জানান। যাতে করে আমরা ভুল ত্রুটিগুলো সংশোধন করে জেলা আইনজীবী সমিতি একটি মডেল আইনজীবী সমিতি হিসেবে গড়ে তুলতে পারবো।’

বাজেটের দ্বিতীয় অধিবেশনে আইন পেশায় অসামান্য অবদান রাখায় তিন ক্যাটাগরিতে সিনিয়র আইনজীবীদের সম্মাননা স্বারক প্রদান করা হয়। আইন পেশায় ৫০ বছর কাটিয়েছেন এমন ৬ জন আইনজীবী, ৪০ বছর কাটিয়েছেন ২ জন ও ৩০ বছর কাটিয়েছেন এমন ৩০ জনকে সম্মাননা স্বারক প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাড. আজহারুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. অক্ষয় কুমার রায়, সিনিয়র আইনজীবী বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হোসেন, অ্যাড. মো. শহিদুল ইসলাম শাহ্, জামিল আহমেদ, রমেন্দ্রনাথ বর্ধন বাপ্পী, আবু সোয়েম, জেলা আইনজীবী সমিতির সহ-সম্পাদক সম্পাদক অ্যাড. আল মাসুদ চৌধুরী, লাইব্রেরি সম্পাদক গোলাম মোস্তফা সজিব ও ধর্ম ও সংস্কৃতি সম্পাদক আনিছুর রহমান আজাদসহ আরও অনেকে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com