Home / আইন আদালত / শপথ নিলেন ৯৮ নারী বিচারক।

শপথ নিলেন ৯৮ নারী বিচারক।

মিসরের প্রশাসনিক বিচারিক আদালত স্টেট কাউন্সিলে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন ৯৮ জন নারী বিচারক। মঙ্গলবার রাজধানী কায়রোয় আয়োজিত এক অনুষ্ঠানে কাউন্সিলের প্রধান বিচারকের সামনে শপথ নেন এই বিচারকরা।

মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি দেশের দুই প্রধান বিচারালয় স্টেট কাউন্সিল এবং পাবলিক প্রসিকিউশনে নারীদের অংশগ্রহণের দ্বার খোলার উদ্যোগ নেওয়ার কয়েকমাস পর তা বাস্তবায়িত হলো।

১৯৪৬ সালে যাত্রা শুরুর পর থেকে স্টেট কাউন্সিলে শুধু পুরুষরাই নিয়োগ পেয়ে এসেছেন, এমনকি এখন পর্যন্ত সেখানে নারী আবেদন প্রত্যাখ্যাত হয়ে এসেছে।

গত কয়েক বছরে নারীরা স্টেট কাউন্সিলের এই অবস্থানের বিরোধিতা করেছেন। নারীরা বৈষম্যের শিকার হচ্ছে বলে অভিযোগও করেছেন তারা।

প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি গত মার্চে আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে স্টেট কাউন্সিল এবং পাবলিক প্রসিকিউশনে নারী বিচারকের নিয়োগ অনুমোদন করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

নারী অধিকারকর্মীরা তখন প্রেসিডেন্টের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছিলেন। এরপর গত জুনে মিসরের বিচারিক প্রতিষ্ঠানগুলোর সর্বোচ্চ পরিষদ এক বৈঠকে নারী নিয়োগের ঐতিহাসিক সিদ্ধান্ত ঘোষণা করে।

ঘোষণায় বলা হয়েছিল, এ বছর অক্টোবর থেকে মিসরীয় নারীরা প্রথম স্টেট কাউন্সিল এবং পাবলিক প্রসিকিউশনে কাজ করার সুযোগ পাচ্ছেন।

স্টেট কাউন্সিলের নারী সদস্যদের প্রথম ব্যাচে আছেন ৪৮ জন বিচারক, যারা অ্যাসিসটেন্ট কাউন্সিলর হিসেবে নিয়োগ পেয়েছেন। আর ৫০ জন নারী নিয়োগ পেয়েছেন ভাইস-কাউন্সিলর হিসেবে।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com