সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / সৌদি তেল স্থাপনায় হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ নেই’

সৌদি তেল স্থাপনায় হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ নেই’

সম্প্রতি সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। এ হামলার জন্য পশ্চিমা দেশগুলো ইরানকে দায়ী করার যে চেষ্টা করছে তা সরাসরি নাকচ করে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ওই ঘটনায় ইরানের জড়িত থাকার পক্ষে কোন প্রমাণ দেখাতে পারেনি যুক্তরাষ্ট্র।

রাশিয়ার রাজধানী মস্কোয় জ্বালানী বিষয়ক এক সম্মেলনে বুধবার পুতিন একথা বলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমরা সৌদি তেল শোধানাগারে হামলার নিন্দা জানাই। তবে একইসঙ্গে আমরা এর দায় ইরানের ওপর চাপানোর বিরোধিতা করি; কারণ এর পক্ষে কোনো প্রমাণ নেই।

পুতিন জানান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ব্যক্তিগতভাবে তাকে জানিয়েছেন যে, ওই হামলায় তেহরানের হাত ছিল না।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন জানায়, তারা ১০টি ড্রোনের মাধ্যমে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আবকাইক ও খুরাইস তেল শোধনাগারে হামলা চালিয়েছে। ওই হামলায় তেল শোধানাগার দুটির মারাত্মক ক্ষতি হয় এবং সৌদি আরবের তেল রপ্তানি অর্ধেকে নেমে আসে।

ইয়েমেনের আনসারুল্লাহ যোদ্ধারা ওই হামলার দায়িত্ব স্বীকার করলেও ওয়াশিংটন ও রিয়াদ কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই এর জন্য ইরানকে দায়ী করে। পরবর্তীতে জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনও ইরানকে দায়ী করা দেশগুলোর তালিকায় যোগ দেয়।

এদিকে, ইরান এসব অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করে বলেছে, সৌদি আগ্রাসনের মুখে আত্মরক্ষার অধিকার ইয়েমেনিদের রয়েছে এবং তারাই এ হামলা চালিয়েছে।

গত শুক্রবার ইরানের প্রেসিডেন্ট রুহানি  বলেছেন, যেসব ইউরোপীয় দেশ এখন তেহরানকে দায়ী করছে সেসব দেশের নেতারা সম্প্রতি নিউ ইয়র্কে তার সঙ্গে সাক্ষাতে বলেছেন, সৌদি তেল স্থাপনায় হামলার ঘটনায় কে বা কারা জড়িত তা তাদের জানা নেই।

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com