সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / চীনের উদ্বেগ বাড়িয়ে ভারতের ডোকলাম সড়ক নির্মাণ সম্পন্ন

চীনের উদ্বেগ বাড়িয়ে ভারতের ডোকলাম সড়ক নির্মাণ সম্পন্ন

ভারতের এক নতুন পদক্ষেপে দ্বিগুন উদ্বেগ বাড়ল চীনের। চীন সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর পৌঁছতে ডোকলাম পর্যন্ত সড়ক নির্মাণ করল ভারতের বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)। এই ডোকালামেই সম্প্রতি ভারত-চীনের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল। মুখোমুখি লড়াইয়ের পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। প্রায় ৭৩ দিন বাদে দু‘দেশের মধ্যে পারস্পরিক আলোচনার পর সংকট দূর হয়। খবর কলকাতা টাইমস এর।

ডোকলাম এলাকাটি চীনের চুম্বি উপত্যকা এবং ভারত-ভুটান সীমান্তে। এই সড়ক নির্মাণের ফলে ভারতের যুদ্ধকৌশল অনেকটাই বদলে যাবে। পাশাপাশি ভারত বাড়তি সুবিধাও পাবে। এই সড়ক নির্মাণের ফলে ডোকলাম ঘাঁটিতে পৌঁছাতে মাত্র ৪০ মিনিট সময় লাগবে ভারতীয় সেনাবাহিনীর। এর আগে, ভারতীয় সেনাবাহিনীর পৌঁছাতে সাত ঘণ্টা সময় লাগত।

উল্লেখ্য, এই সড়কটি নির্মাণ কাজের জন্য ২০১৫ সালে অনুমোদন দিয়েছিল ভারত সরকার। ভারত-চীন সীমান্তে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এমন প্রায় ৬১টি সড়ক নির্মাণ করেছে ভারতের বিআরও। এই রাস্তাগুলো ৩,৩৪৬ কিলোমিটার পথ কভার করে। তারমধ্যে ৩২৯৮টি সড়ক তার সঙ্গে যুক্ত। একই ভাবে ২,৪০০ কিলোমিটার পর্যন্ত সড়ক (৭২ শতাংশ) আবহাওয়ার প্রতিকূল। বিআরও এই বছর ১১টি সড়কের কাজ শেষ করেছে। আরও ন’টি রাস্তার কাজ শেষ করা হবে।

About bdlawnews24

Check Also

সেনাপ্রধানের কাছে ভারতের একলাখ ডোজ টিকা হস্তান্তর

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে ভারতে উৎপাদিত একলাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছেন ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com