সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / যে কারণে ইরানকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিল ব্রিটেন

যে কারণে ইরানকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিল ব্রিটেন

আদালতের নির্দেশে ইরানের একটি ব্যাংককে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে ব্রিটিশ সরকার। ব্যাংকের সঙ্গে অন্যায় আচরণ করায় ব্রিটেনকে  এই ক্ষতিপূরণ দিতে হয়েছে। লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ এ ঘটনাকে তার দেশের একটি বড় ধরনের আইনি বিজয় হিসেবে অভিহিত করেছেন।

জানা গেছে, ২০০৯ সালে ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় ইরানের পরমাণু কর্মসূচিতে সহযোগিতা করার অভিযোগে ‘মেল্লাত ব্যাংক’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার আগ পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল ছিল যাতে ইরানি ব্যাংকটির ব্যাপক আর্থিক ক্ষতি হয়।

ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্রিটেনের একটি আদালতে অভিযোগ জানায় মেল্লাত ব্যাংক। আদালত দীর্ঘ শুনানি শেষে গত জুন মাসে ইরানি ব্যাংকটির বিরুদ্ধে ব্রিটিশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞাকে অবৈধ আখ্যায়িত করে ব্যাংকটিকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়। ব্রিটিশ সরকার আইনগত দিক দিয়ে নিজের দুর্বল অবস্থানের কারণে ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়া থেকে বিরত থাকে এবং ইরানকে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়।

গতকাল শুক্রবার ইরানি রাষ্ট্রদূত বায়িদিনেজাদ তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে জানিয়েছেন, ব্রিটিশ সরকার দেশটির একটি আদালতের চার মাস আগের রায় অনুযায়ী ক্ষতিপূরণের সব অর্থ পরিশোধ করেছে।

 

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com