সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / সিরিয়া সীমান্তে তুরস্কের অভিযান, নিহত ৩৪২

সিরিয়া সীমান্তে তুরস্কের অভিযান, নিহত ৩৪২

‘অপারেশন পিস স্পিং’ নামে সিরিয়ায় চলমান তুর্কি বাহিনীর অভিযানে বেসামরিক নাগরিকসহ বহু হতাহতের ঘটনা ঘটেছে। শুক্রবার (১১ অক্টোবর) শেষ খবর পাওয়া পর্যন্তপর্যন্ত ৩৪২ জন কুর্দি নিহত হয়েছেন। তুরস্কের সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে চলমান এই সামরিক অভিযানে নিহতের সংখ্যা বাড়ছেই।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুর্কি অভিযানের তৃতীয় দিনে এ পর্যন্ত ৩৪২ জন কুর্দি নিহত হয়েছেন। বুধবার (৯ অক্টোবর) থেকে কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটস বা ওয়াইপিজির বিরুদ্ধে অভিযান শুরু করেছে আঙ্কারা।

শুক্রবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা। এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, আমাদের এই অভিযানের লক্ষ্য সীমান্ত অঞ্চল থেকে কুর্দি-নেতৃত্বাধীন সেনাবাহিনীকে হটিয়ে দেয়া এবং একটি নিরাপদ অঞ্চল তৈরি করা, যাতে লক্ষ লক্ষ সিরিয়ান শরণার্থীকে ফিরিয়ে দেয়া যায়।

তিনি বলেছেন, আমাদের দক্ষিণের রাষ্ট্রে সন্ত্রাসবাদ বেড়ে ওঠায় তা আমাদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমরা এই অভিযান চালাচ্ছি।

ওয়াইপিজি গেরিলাদের সঙ্গে তুরস্কে আন্দোলনরত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্পর্ক রয়েছে বলে মনে করে আঙ্কারা। নিষিদ্ধ এই গোষ্ঠীকে রাষ্ট্রের জন্য হুমকি মনে করে তুরস্ক।

এদিকে চলমান অভিযান শুরুর আগে গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পরামর্শ করেন তুর্কি প্রেসিডেন্ট। কারণ সিরিয়ার ওই অঞ্চলে কয়েক হাজার মার্কিন সেনার অবস্থান ছিল। তবে আলোচনার পর সেখান থেকে নিজেদের সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com