সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / সোমবার সচল হবে কাশ্মিরের মোবাইল ফোন

সোমবার সচল হবে কাশ্মিরের মোবাইল ফোন

দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর সোমবার থেকে সচল করে দেওয়া হচ্ছে কাশ্মিরের সব পোস্টপেইড মোবাইল সংযোগ। গত আগস্টের শুরুতে কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত ঘোষণার সময়ে নানা বিধিনিষেধের পাশাপাশি বন্ধ করে দেওয়া হয় সেখানকার সব ধরনের মোবাইল সংযোগ। শনিবার কাশ্মিরের মুখ্যসচিব রোহিত কানসাল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সোমবার দুপুর থেকে সব অপারেটরের পোস্টপেইড সংযোগ চালু করে দেওয়া হবে।

৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে কাশ্মিরে আগস্টের শুরু থেকেই সেখানে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক অতিরিক্ত সেনা সদস্য। গ্রেফতার করা হয়েছে সেখানকার শত শত নেতাকর্মীকে। বন্ধ করে দেওয়া হয় টেলিফোন,মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। দুই মাস পার হলেও কাশ্মিরে স্বাভাবিক জীবনযাত্রা ফেরানোর উদ্যোগ নিয়েও ব্যর্থ হচ্ছে ভারত সরকার।

কাশ্মিরের ওপর আরোপিত কিছু বিধিনিষেধ ধীরে ধীরে তুলে নেওয়া হলেও মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। গত মাসে সরকার ল্যান্ডলাইন সংযোগ সচল করে দেয়। তবে কাশ্মিরের খুব অল্প কিছু বাড়িতে এখনও এই সংযোগ ব্যবহার করা হয়। এবারে মোবাইল সংযোগ চালুর কথা বলা হলেও তা শুধু পোস্টপেইড গ্রাহকদের জন্য প্রযোজ্য হবে।

শনিবার সংবাদ সম্মেলনে কাশ্মিরের মুখ্যসচিব রোহিত কানসাল বলেন, ১৪ অক্টোবর সোমবার দুপুর থেকে সব অপারেটরের মোবাইল সংযোগ-সুনির্দিষ্ট করে বললে পোস্টপেইড মোবাইল সংযোগ চালু করা হবে। রাজ্য জুড়ে, কাশ্মিরের ১০টি জেলাতেই এর বাস্তবায়ন হবে।

কাশ্মিরের ওপর বিধিনিষেধ আরোপ নিয়ে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছে। গত মাসে এই সংক্রান্ত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘সব কাশ্মিরির ওপর প্রভাব না ফেলে জঙ্গিদের মধ্যকার যোগাযোগ বন্ধ করা সম্ভব ছিলো না। এক হাতে জঙ্গিদের যোগাযোগ বন্ধ করবো আর অন্যদের জন্য ইন্টারনেট সচল রাখবো কিভাবে? জানতে পারলে আনন্দ পাবো।’

About bdlawnews24

Check Also

সেনাপ্রধানের কাছে ভারতের একলাখ ডোজ টিকা হস্তান্তর

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে ভারতে উৎপাদিত একলাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছেন ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com