সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / জাপানে বন্যা ও ভূমিধসে নিহত ১০

জাপানে বন্যা ও ভূমিধসে নিহত ১০

দুই সপ্তাহ আগেই জাপানে দেশটির গত পঞ্চাশ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টাইফুন হাগিবিস আঘাত হানে। তাতে ৮৮ জন মানুষের মৃত্যু হয়েছে। এরপর গত কয়েকদিনের টানা বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে দেশটির আরও অন্তত ১০ জন মানুষের প্রানহানি ঘটলো।

দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যা ভূমিধসে এসব মানুষ নিহত হওয়ার ঘটনা ঘটেছে দেশটির পূর্বাঞ্চলে। বার্তা সংস্থা রয়টার্স শনিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, অন্তত ১০ জনের মৃত্যু ছাড়াও আরও চারজন মানুষের খোঁজ পাওয়া যাচ্ছে না।

টানা বর্ষণে জাপানের পূর্ব ও উত্তর-পূর্বে অবস্থিত চিবা এবং ফুকুশিমা অঞ্চলে জলাবদ্ধতা ছড়িয়ে পড়েছে। ছয় সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো বৃষ্টিপাতের ফলে এলাকাগুলো ডুবে গেছে। নিম্নচাপের কারণে কিছু স্থানে মাত্র আধবেলায় যে বৃষ্টিপাত হয়েছে তা এক মাসের বৃষ্টির সমান।

টাইফুন হাগিবিসে লন্ডভন্ড মধ্য ও পূর্বাঞ্চলীয় শহরগুলোতে তীব্র বাতাস ও মুষলধারে বৃষ্টির পাশাপাশি আরও বন্যা ও ভূমিধস হতে পারে বলেও আশঙ্কা করছে কর্তৃপক্ষ। গত মাসে দুটি টাইফুন আঘাত হানা উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকার মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশনা দেয়া হয়েছে।

গত ১২ অক্টোবর দ্বীপরাষ্ট্র জাপানের সবচেয়ে বড় দ্বীপ হোনসুর ওপর আঘাত হানে শক্তিশালী সামুদ্রিক ঝড় টাইফুন হাগিবিস। তাতে ৮৮ জনের প্রাণহানি, ৭ জন নিখোঁজ ছাড়াও ৩০০ জনেরও বেশি আহত হয়। হাজার হাজার বাড়িঘর ও ভবন ধসে পড়েছে। যা এখনও মেরামত করা হয়নি।

About bdlawnews24

Check Also

সেনাপ্রধানের কাছে ভারতের একলাখ ডোজ টিকা হস্তান্তর

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে ভারতে উৎপাদিত একলাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছেন ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com