সদ্য সংবাদ
Home / ভিডিও সংবাদ / আইন বিষয়ক নিউজ / মিয়ানমার থেকে গ্যাস আমদানির পক্ষে সংসদীয় কমিটি

মিয়ানমার থেকে গ্যাস আমদানির পক্ষে সংসদীয় কমিটি

ক্রমবর্ধমান জ্বালানীর চাহিদা পূরণে প্রয়োজনে মিয়ানমার থেকে গ্যাস আমদানির পক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে বলা হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠক থেকে এ পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানী সহযোগিতার বিষয়টি নিয়ে আলোচনাকালে ভারতের পাশাপাশি পাশ্ববর্তী অন্য কোনো দেশ থেকে গ্যাস আমদানির করা যায় কিনা তা বিবেচনার প্রস্তাব উত্থাপন করা হয়। এ সময় সাশ্রয়ী মূল্যে মিয়ানমার থেকে এটা সম্ভব বলে কেউ কেউ মন্তব্য করেন। পরে মন্ত্রণালয়কে এ বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়। একইসঙ্গে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

এদিকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের জন্য নেওয়া তিনটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধিকে নেতিবাচক হিসেবে গণ্য করেছে সংসদীয় কমিটি। প্রকল্প তিনটি হচ্ছে- ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন, চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল পরিবহন এবং জেটএ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো (কেডিএ) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ।

কমিটির পক্ষ থেকে আগামীতে প্রকল্প সংশ্লিস্টদের দক্ষতার সঙ্গে প্রকল্পের ডিপিপি প্রণয়নের নিদের্শনা দেওয়া হয়েছে। এ ছাড়া সরকারি অর্থের সাশ্রয় ও বাড়তি ব্যয় সংকোচনে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প সম্পন্ন করতে বলা হয়েছে।

About bdlawnews24

Check Also

শনিবার বিক্ষোভ ও রোববার হরতাল ডেকেছে হেফাজত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আন্দোলনকারীদের হত্যা ও হামলার প্রতিবাদে শনিবার (২৭ মার্চ) বিক্ষোভ কর্মসূচি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com