সদ্য সংবাদ
Home / দেশ ও দশ / রোহিঙ্গাদের জন্য প্রস্তুত ভাসানচর

রোহিঙ্গাদের জন্য প্রস্তুত ভাসানচর

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য প্রস্তুত করা হয়েছে ভাসানচরকে। ইতিমধ্যে সকল প্রকল্পের কাজ শেষ হয়েছে। এখন রোহিঙ্গাদের জন্য অপেক্ষা চলছে। নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ওই চরে এক লাখ রোহিঙ্গা থাকার ব্যবস্থা করা হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

সংসদীয় কমিটির বৈঠকে উত্থাপিত আশ্রয়ণ প্রকল্প-৩ এর পরিচালক এ এ মামুন চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত কার্যপত্রটি নিয়ে আলোচনা শেষে কক্সবাজারের উখিয়া থেকে রোহিঙ্গাদের সেখানে পূনর্বাসনে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন, মো. মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়া, বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তরের লে. জেনারেল মো. সফিকুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ভাসানচর আবাসন প্রকল্প নিয়ে একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন ও তা নিয়ে আলোচনা হয়। এ সময় জানানো হয়, প্রকল্পটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ভাসানচর নামক স্থানে এক লাখ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা হয়েছে। প্রকল্পটির জন্য জিওবি খাত থেকে বরাদ্দতকৃত ২৩ হাজার ১২১ কোটি ৫৩ লাখ ১০ হাজার টাকার মধ্যে ২২ হাজার ৬৫৯ কোটি ৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয় করা হয়েছে। আর ৪৬২ কোটি ৪৩ লাখ ১০ হাজার টাকা কন্টিজেন্সির জন্য অব্যয়িত রয়েছে। প্রকল্পের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে।

About bdlawnews24

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com