সদ্য সংবাদ
Home / উচ্চ আদালত / ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্ত শিশুদের মুক্তির নির্দেশ

ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্ত শিশুদের মুক্তির নির্দেশ

ভ্রাম্যমাণ আদালতের দেয়া দণ্ডে যশোর ও টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে অন্তরীণ ১২ বছরের নিচের শিশুদের অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে ১২ বছরের বেশি থেকে ১৮ বছর বয়সী অন্তরীণ শিশুদের ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ভ্রাম্যমাণ আদালত যেসব মামলায় এসব শিশুদের দণ্ড দিয়েছেন সেসব মামলার নথি সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে আলাদা আলাদাভাবে আগামী সাত কর্মদিবসের মধ্যে হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে ।

‘আইনে মানা, তবু ১২১ শিশুর দণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে আজ বৃহস্পতিবার রুলসহ এই আদেশ দেন।

আইনজীবীরা জানান, আদালত রুলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিশুদের দেয়া দণ্ড ও আটকাদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন। স্বরাষ্ট্র, আইন, জনপ্রশাসন, সমাজকল্যাণ, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিব, র‌্যাবের মহাপরিচালক, টঙ্গী-যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ক, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিবাদিদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রতিবেদনটি আজ হাইকোর্টের নজরে এনে শুনানি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী আব্দুল হালিম ও ইসরাত হাসান। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

About bdlawnews24

Check Also

কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পেলেন রোজিনা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় কারাবন্দী সাংবাদিক রোজিনা ইসলাম অবশেষে জামিনে মুক্তি পেলেন। তিনি গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com