সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / বিভক্ত হলো জম্মু-কাশ্মির

বিভক্ত হলো জম্মু-কাশ্মির

ভারত আনুষ্ঠানিকভাবে জম্মুকাশ্মির রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করেছে বৃহস্পতিবার জম্মুকাশ্মিরকে একটি অঞ্চল চীন সীমান্তবর্তী লাদাখকে অপর অঞ্চলে বিভক্ত করা হয়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নয়া দিল্লির নিয়ন্ত্রণ আরও শক্তিশালী করতে আগস্ট রাজ্যটির স্বায়ত্তশাসন বিশেষ অধিকার বাতিলের ধারাবাহিকতায় এই আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার লাদাখের গভর্নর হিসেবে শপথ নিয়েছেন আর কে মাথুর এবং জম্মু-কাশ্মিরের গভর্নর হিসেবে শপথ নেন গিরিশ চন্দ্র মার্মু। দুটি কেন্দ্র-শাসিত অঞ্চল সরাসরি দিল্লির নিয়ন্ত্রণে শাসন করা হবে।

৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মির উপত্যকা। এ পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে। ইউরোপীয় ইউনিয়ন আর যুক্তরাষ্ট্র দুই মাস ধরে ভারত সরকারের কাশ্মির নীতির তীব্র সমালোচনা করে আসছে। যদিও মোদি সরকারের দাবি, ওই অঞ্চলে জঙ্গি দমনে তারা এ পদক্ষেপ নিয়েছে।

গুজরাটে এক জনসভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কেন্দ্রীয় শাসন ব্যবস্থার সত্যিকার অংশগ্রহণমূলক সহযোগিতা এখন দৃশ্যমান হবে। নতুন মহাসড়ক, নতুন রেলপথ, নতুন স্কুল ও হাসপাতাল গড়ে তোলার হবে জম্মু ও কাশ্মিরের মানুষের জন্য।

ভারতের কেন্দ্র-শাসিত অঞ্চলগুলো কেন্দ্রীয় সরকারের কাছ থেকে রাজ্যগুলোর চেয়ে কম স্বায়ত্তশাসন পায়। সাবেক জম্মু-কাশ্মির রাজ্যটি ছিল বিশ্বের মধ্যে অন্যতম বিরোধপূর্ণ এবং সামরিকায়িত অঞ্চল। ভারত ও পাকিস্তান পুরো কাশ্মিরকে নিজেদের দাবি করলেও উভয়ের নিয়ন্ত্রণে রয়েছে মাত্র একাংশতে।

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com