Home / আইন আদালত / শুরু হচ্ছে নতুন সড়ক আইনে শাস্তি প্রদান

শুরু হচ্ছে নতুন সড়ক আইনে শাস্তি প্রদান

কার্যকর হয়েছে সড়ক পরিবহন আইন (২০১৮)। নতুন এই আইন কাগজে-কলমে ১ নভেম্বর থেকে কার্যকর হলেও বাস্তবে এর প্রয়োগ শুরু করেনি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আপাতত আইনের ওপর প্রশিক্ষণ নিচ্ছেন সার্জেন্টরা।

জানা গেছে, আইন ভঙ্গ করলে এখনও চালকদের মৌখিকভাবে সতর্ক করছেন দায়িত্বরত পুলিশ সদস্যরা।

তবে শিগগিরই নতুন আইনের কার্যকর শুরু হবে। প্রশিক্ষণ শেষে কয়েক দিনের মধ্যেই নতুন আইনটি ভঙ্গকারীদের শাস্তি প্রদান শুরু করবে ডিএমপি।

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের তারিখ ঘোষণা করে গত ২২ অক্টোবর গেজেট প্রকাশ করে সরকার। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়।

ট্রাফিক পুলিশ সূত্র জানায়, ট্রাফিকের পজ মেশিনসহ অন্য বিষয়গুলোর মিল রয়েছে আগের আইনের সঙ্গে। নতুন আইন বাস্তবায়ন হলেও মেশিনগুলো আপডেট হয়নি। তাই কোনো মামলা হলেও তা কাগজে করা হচ্ছে। পজ মেশিনের সফটওয়্যারসহ অন্য বিষয়গুলো আপডেট হলে নতুন আইন পুরোদমে কার্যকর হবে।

ডিএমপির ট্রাফিক পূর্ব বিভাগের উপকমিশনার (ডিসি) সাহেদ আল মাসুদ গণমাধ্যমকে বলেন, নতুন আইন সম্পর্কে মানুষকে সচেতন করা হচ্ছে। সার্জেন্টদেরও এ বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। সেই সঙ্গে পোস্টার, লিফলেটসহ বিভিন্নভাবে মানুষকে আইনটি সম্পর্কে সচেতন করা হচ্ছে। সে জন্য আইনের প্রয়োগও ধীরে ধীরে করা হচ্ছে।

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com