Home / আইন পড়াশুনা / জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৮ হাজার ৯৮৮ জন শিক্ষার্থী। ১ হাজার ২৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শনিবার (২ নভেম্বর) সকাল ১০টায় বাংলা পরীক্ষায় অংশ নিয়েছে। এ পরীক্ষা শেষ হবে সোমবার (১১ নভেম্বর)।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, ২৩১টি কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্র পরিদর্শনে আছে ১০টি পরিদর্শক দল। এ বছর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। ছাত্র ৯২ হাজার ৫৫৯ জন, ছাত্রী ১ লাখ ১৬ হাজার ৪২৯ জন। অনিয়মিত পরীক্ষার্থী ২৭ হাজার ৭৫৩ জন। এছাড়া ১১ জন পরীক্ষার্থী মানউন্নয়ন পরীক্ষা দিচ্ছে।

শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ও মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

নতুন নিয়মে ৭টি বিষয়ে চূড়ান্ত পরীক্ষা দিতে হবে। গত বছর থেকে এ নিয়ম চালু হয়। বাকি ৫টি বিষয়ে নিজ প্রতিষ্ঠানের মূল্যায়ন শিক্ষার্থীর নম্বর ফর্দে উল্লেখ থাকবে, যা ফলাফলে প্রভাব ফেলবে না। এর আগে ১২টি বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হতো।

সংখ্যা হিসেবে এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৫ হাজার ৫৩৭ জন।

এবার পরীক্ষার্থীদের ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখি শিক্ষা, চারু ও কারুকলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়গুলো এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ন করা হয়েছে।

এদিকে একই সময়ে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও শুরু হয়েছে শনিবার (২ নভেম্বর)। প্রথম দিন জেডিসির কোরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

 

 

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com