সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / ‘দিল্লি সিগারেটের মতোই ক্ষতিকর’

‘দিল্লি সিগারেটের মতোই ক্ষতিকর’

শশী থারুর বলেন, কুতুব মিনার (দিল্লিতে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ইটনির্মিত মিনার) যেন সিগারেটের ধোঁয়ার জালে বন্দি।

টুইটারে একটি প্রতীকী ছবিও পোস্ট করেন এ রাজনীতিক। সেখানে কুতুব মিনারের পাশেই এক প্যাকেট সিগারেট। সঙ্গে ব্যঙ্গাত্মক মন্তব্য, ‘যারা সিগারেটে সমর্পিত প্রাণ, তারা একবার দিল্লির বাতাসের স্বাদ নিয়ে যান।’ সিগারেটের প্যাকেটের সতর্কবাণীর আদলে নিজের পোস্ট করা ছবির মাধ্যমেও সতর্কবার্তা দিয়েছেন তিনি; যাতে লেখা রয়েছে, সিগারেটের মতোই দিল্লি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

আশপাশের রাজ্যে শস্যের বর্জ্য জ্বালানো ধোঁয়ায় ঢেকে গেছে ভারতের রাজধানীর আকাশ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার পর্যন্ত সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি আগামী সপ্তাহ পর্যন্ত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখারও নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ভারত সরকারের কেন্দ্রীয় দূষণ ন‌িয়ন্ত্রণ বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, এ বছর দিল্লিতে এটাই সবচেয়ে খারাপ পরিস্থিতি।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ভারতের রাষ্ট্রপতি ভবন‌ে সফররত জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানোর সময় খালি চোখেই অনুভব করা যাচ্ছিল ধোঁয়াশা। তবে মোদি কিংবা জার্মান নেতা, কেউই দূষণের মুখোশ পরেননি। পরে শনিবার এক অনুষ্ঠানে দিল্লির দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ম্যার্কেল। দূষণ কমাতে ডিজেল চালিত যানবাহনের বদলে শহরাঞ্চলে ইলেকট্রিক বাস চালানোর পরামর্শ দেন তিনি।

গত জানুয়ারির পর দীপাবলির বাজির দৌরাত্ম্যে ফের দিল্লির বাতাস দূষিত হওয়ায় শুক্রবার সেখানে জরুরি অবস্থা ঘোষণা করে কর্তৃপক্ষ। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, এই মূহূর্তে দিল্লির বাতাস নগরবাসীর স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অবশ্য অভিযোগের আঙুল তুলেছেন প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের বিরুদ্ধে। তার দাবি, এই সময় দুই রাজ্যের কৃষক ক্ষেত পরিষ্কার করতে যে পরিমাণে নষ্ট হয়ে যাওয়া ফসল পোড়ান, তারই ধোঁয়ায় বিষাক্ত দিল্লি। প্রতি শীতেই এমন পরিস্থিতির উদ্ভব হয়।

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com