Home / আন্তর্জাতিক / ১৮ মাস পর মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

১৮ মাস পর মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

দীর্ঘ ১৮ মাস কারাগারে থাকার পর মুক্তি পেলেন আলোচিত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা ডা সিলভা।

শুক্রবার তিনি কারাগার থেকে মুক্তি পেয়ে দুর্বল বিরোধীদের মধ্যে নতুন শক্তির সঞ্চার করেন।

সাও পাওলো রাজ্যের সৈকতফ্রন্টের ফ্ল্যাট কেনার ক্ষেত্রে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে তাকে কারাবন্দি করা হয়। ব্রাজিলের পারানা রাজ্যের কুরিতিবা শহরের একটি কারাগারে বন্দি ছিলেন লুলা। কারাগার থেকে মুক্ত হয়েই সমর্থকদের উদ্দেশে আঙুল দিয়ে বিজয় চিহ্ন দেখান তিনি।

এর আগে ব্রাজিলে অপরাধীদের কারাবরণের ক্ষেত্রে কিছু বিধিবিধান বাতিলের জন্য রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ের পরই কয়েক হাজার বন্দিসহ মুক্ত হলেন লুলা ডা সিলভা।

ব্রাজিলের উচ্চ আদালত এর আগে মত দিয়েছিল যে, আপিলের অভিযোগে কোনো অপরাধী দোষী সাব্যস্ত হওয়ার আগেই তাকে কারাগারে পাঠানো যাবে না। এই বিষয়টি কার্যকরের ফলে হাজারো বন্দিসহ সুবিধা পেলেন সাবেক প্রেসিডেন্ট লুলাও।

জনতার উদ্দেশে লুলা বলেন, ‘বাইরে বৃষ্টি অথবা তাপমাত্রা ৪০ যাই হোক না কেন ৫৮০ দিন ধরে শুভ সকাল, শুভ বিকেল, শুভ রাত্রি বলে চিৎকার করেছি। আমি ভাবতে পারিনি যে,আজ এইভাবে আমি নারী-পুরুষের সঙ্গে কথা বলতে পারব।’ এ সময় নিজেকে নির্দোষ প্রমাণ করার প্রতিশ্রুতি দেন লুলা।

বামপন্থী লুলা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্বে ছিলেন। গত বছরেও প্রেসিডেন্ট নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন তিনি। কিন্তু একটি বড় ধরনের দুর্নীতির অভিযোগে তাকে কারাবরণ করতে হয়। এর ফলে ডানপন্থী বলসোনারো সহজেই নির্বাচনে জয়লাভ করেন।

পিটি হিসেবে পরিচিত স্বতন্ত্র ইউনিয়ন নেতাদের এবং তার বামপন্থী ওয়ার্কার্স পার্টির সদস্যদের ধন্যবাদ জানিয়ে দ্য সিলভা আনন্দের সমর্থকদের বলেন, “তারা একজন প্রেসিডেন্টকে গ্রেফতার করেনি। তারা একটি ধারণা আটকে রাখার চেষ্টা করেছিল। তবে তারা জানে না যে একটি ধারণা কখনই অদৃশ্য হয় না।”

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com