সদ্য সংবাদ
Home / জাতীয় / ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর ক্ষয়ক্ষতি এড়াতে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। উপকূলীয় জেলা-উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। এসব উপকুলীয় জেলা-উপজেলায় এ বিষয়ে সতর্কতামূলক প্রচারণা কার্যক্রম জোরদার করা হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় আর্মড ফোর্সেস বিভাগকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

শনিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় আয়োজিত জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি। এর আগে দুর্যোগ মোকাবেলায় গঠিত কমিটি ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্ততি সংক্রান্ত বৈঠক করে।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে উপকুলীয় ৭টি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়খালী, ভোলা এবং পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট, নগদ ১০ লাখ টাকা করে ৭০ লাখ টাকা, ২শ’ মেট্রিক টন করে ১৪শ’ মেট্রিক টন চাল পাঠানো হয়েছে। নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা, ১শ’ মেট্রিক টন করে মোট ৬শ’ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি প্যাকেটের খাবারে একটি পরিবার এক সপ্তাহ চলতে পারবে।

তিনি বলেন, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাটে ৯ জেলার প্রতিটিতে এক লাখ টাকা করে গোখাদ্য এবং এক লাখ টাকা করে শিশু খাদ্যের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরো বরাদ্দ দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ের ভয়াবহতার আশংকায় আর্মড ফোর্সেস ডিভিশনকে সার্বিকভাবে প্রস্তুত রয়েছে। যে কোনো প্রয়োজনে ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকায় আর্মড ফোর্সেস ডিভিশনের সদস্যরা কাজ করবেন। উপকূলীয় ১৩টি জেলায় ৭টি জোনের ৪১টি উপজেলার ৩৫০টি ইউনিয়নের ৩,৬৮৪টি ইউনিটে মোট ৫৫ হাজার ৫শ’ ১৫ জন সেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। স্বেচ্ছাসেবকরা সময় সময় সরকারের আবহাওয়া অধিদপ্তরের সতর্কতা সংকেত প্রচার করছেন।

ত্রাণ প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন-ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) তাজুল ইসলাম, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মূখ্যসচিব নজিবুর রহমান, ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল, তথ্য সচিব আবদুল মালেক, মহিলা ও শিশু বিষয়ক সচিব কামরুন নাহার, প্রধানমন্ত্রীর দপ্তরের সচিব সাজ্জাদুল হাসান ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম প্রমুখ।

About bdlawnews24

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com