সদ্য সংবাদ
Home / জাতীয় / সারা দেশে ডেঙ্গুতে ১১২ জনের মৃত্যু

সারা দেশে ডেঙ্গুতে ১১২ জনের মৃত্যু

চলতি বছরে সারা দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১২ জনের মৃত্যু হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাষ্ট্রপক্ষের আইনজীবী হাইকোর্টকে আরও জানান, সরকার ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মর্সূচি গ্রহণ করেছেন।

গত ১৪ জুলাই আদালত স্বতপ্রনোদিত হয়ে এক আদেশে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার মৃতের সংখ্যা জানালো রাষ্ট্রপক্ষ।

এদিন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতার কারণ এবং দায়ীদের চিহ্নিত করতে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।

ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই কমিটিকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। কমিটিকে ভবিষ্যতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কি পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সেবিষয়ে সুপারিশনামা তৈরি করতে বলা হয়েছে।

আদালতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

About bdlawnews24

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com