সদ্য সংবাদ
Home / অর্থনীতি / বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আয়কর মেলা

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আয়কর মেলা

কর সেবা ও সচেতনতা বাড়াতে এবারও সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজধানীর অফিসার্স ক্লাবে শুরু হবে সপ্তাহব্যাপী আয়কর মেলার।

মেলা উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম আ হ ম মুস্তফা কামাল। এরইমধ্যে মেলার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে
বলে এনবিআরের পক্ষ থেকে জানানো হয়েছে।

মেলার মাধ্যমে এনবিআর করদাতা সংগ্রহে নামে, রিটার্ন জমা ও কর পরিশোধের সুযোগ করে দেয়। করসংক্রান্ত তথ্যও সরবরাহ করা হয় মেলায়। এবারে সাত দিনব্যাপী আয়কর মেলা সারাদেশে শুরু হচ্ছে ১৪ নভেম্বর থেকে। চলবে ২০নভেম্বর পর্যন্ত।

এদিকে, প্রত্যেক কর অঞ্চল থেকে মেলায় করদাতাদের সেবা দিতে এবং সেবা প্রদানে কোনো হয়রানি করা হচ্ছে কি না তা নজরদারিতে একাধিক কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিজেরা মেলা প্রাঙ্গণে উপস্থিত থেকে সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণে সিদ্ধান্ত নিয়েছেন।

এনবিআর আয়োজিত এবারের মেলায় পুরনো পদ্ধতিতে হাতে লিখে রিটার্ন জমা দেয়ার সঙ্গে অনলাইনেও রিটার্ন জমা দেয়ার সুযোগ থাকবে। মেলায় একই ছাদের নিচে রিটার্ন দাখিল ও কর পরিশোধের সুযোগ থাকছে। রাজস্বসংক্রান্ত কোনো বিষয় জানার প্রয়োজন হলে মেলায় উপস্থিত রাজস্ব কর্মকর্তাদের কাছ থেকে তা জেনে নিতে পারবে। আয়কর মেলায় কোনো করদাতাকে হয়রানি করা হলে দায়ী রাজস্ব কর্মকর্তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোতে চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী কর মেলা আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড। সব মিলিয়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হবে এ মেলা।

About bdlawnews24

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com