সদ্য সংবাদ
Home / জাতীয় / বাহারি পিঠায় বগুড়ায় শেষ হল নবান্ন উৎসব

বাহারি পিঠায় বগুড়ায় শেষ হল নবান্ন উৎসব

বাহারি নামে বাহারি পিঠা। নাম শুনলেই যেন বাঙালির কথা ভেসে ওঠে। চিরায়ত বাংলার ঐতিহ্য পিঠা নিয়েই বগুড়ায় দিনব্যাপী নবান্ন উৎসব অনুষ্ঠিত হল। এই উৎসবে বেসরকারি উন্নয়ন সংস্থা ও সামাজিক সংগঠনগুলো পিঠার পাশাপাশি নকশিকাঁথা ও গ্রামীণ হস্তশিল্পের পসরা সাজান। নবান্নে উৎসবে বিভিন্ন এলাকার সাধারণ মানুষের ছিল উপচেপড়া ভিড়।

পহেলা অগ্রাহায়ন উপলক্ষ্যে শনিবার সকালে বগুড়া সদর উপজেলা প্রশাসন আয়োজিত নবান্ন উৎসবে গ্রামবাংলার লাঠিখেলা, চরকী, ধানকাটার সাথেই আয়োজন করা হয় পিঠা উৎসবের। পিঠা উৎসবে কনকচাঁপা, কামরাঙ্গা, কমলা, লবঙ্গলতিকা, শতরঞ্জী, হৃদয় হরণ, সাগু, রঙ বাহারী, জামাই, গোলাপ, শাপলা-শালুক, নকশী, টমাটো, মনমোহন, পাটিসাপটা, বেলি, ক্রীম চকলেট, দুধ পিঠা, ভাপা পিঠা, চিতই পিঠা, কুশলী পিঠা, ঝাল পিঠা, পাতা নকশী, তাল, পুডিং, ঝুড়ি, খই, গোলাপ দুধ, পাকন, ঝিনুক, পুলিসহ আরও বিভিন্ন নামে পিঠা নিয়ে স্টল সাজান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা।

স্টলে সাজিয়ে রাখা হয় নানা রকমের পিঠা। কোথাও বিক্রি করা হচ্ছে আবার পরিচিত করা হচ্ছে। কোন কোন স্টলে অভিভাবকরা পিঠা তৈরীর নিয়ম জেনে নিচ্ছেন।

প্রাথমিক স্কুলের সহ শিক্ষক নাদিয়া সুলতানা, জান্নাতুল ফেরদৌস, হোসনেরা খাতুন জানান, ভোর থেকে শুরু করে সকাল ৯টার মধ্যে তারা পিঠা তৈরী করে নবান্ন উৎসবে যোগ দিয়েছেন। স্কুলে আগে থেকে জানিয়ে দিলে শিক্ষার্থীদের সাথে নিয়ে তারা অর্ধশত প্রকার পিঠা তৈরী করেন।

নবান্ন উপলক্ষে ধান কাটা ও গ্রামীণ খেলাধুলারও আয়োজন করা হয়। বগুড়া সদর উপজেলা চত্বরে জাতীয় নবান্ন উৎসব উপলক্ষে গ্রামীণ মেলা বসে। পিঠা উৎসবকে ঘিরে মুখরিত হয়ে উঠেছিল আগত দর্শকরা।

উৎসবে আগতদের মধ্যে কেউ বা নাম শুনতে চায়, কেউ বা দাম আবার কেউ বা চায় স্বাদ। পিঠামেলায় বগুড়া সদর উপজেলার বারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চেলোপাড়া ক্লাস্টার, ঠনঠনিয়া ক্লাস্টার, কাটনার সেন্ট্রাল বালিকা উচ্চ বিদ্যালয়, ভান্ডারি বালিকা উচ্চ বিদ্যালয়, মানিকচক উচ্চ বিদ্যালয়, মাটিডালি উচ্চ বিদ্যালয়, টিএমএসএস পাবলিক স্কুল, শজিমেক সরকারি প্রাথমিক বিদ্যালয়, পল্লীমঙ্গল বারুইপাড়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়, আমার বাড়ি আমার ও পল্লী সঞ্চয় ব্যাংক, নকশীকাঁথা ও গ্রামীণ নারীদের বিভিন্ন হস্তশিল্পের পণ্য নিয়ে এসেছে পল্লী উন্নয়ন প্রকল্পসহ  আরো কয়েকটি প্রতিষ্ঠান।

দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ, স্থানীয় সরকারের উপ পরিচালক সুফিয়া নাজিম, বগুড়া চেম্বারের সভাপতি মাসুদুর রহমান মিলন, জেলা ত্রাণ কর্মকর্তা আজাহার আলী মন্ডল, বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান, বগুড়া চেম্বারের সহ সভাপতি মাফুজুল ইসলাম রাজ, জেলা পরিষদ সদস্য মাহফুজা খানম লিপি, বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ এসএম বদিউজ্জামান, বগুড়া সদর উপজেলার ভাইস চেয়ারম্যান এএইচএম ইকবাল ও ডালিয়া নাসরিন রিক্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়া সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক।

About bdlawnews24

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com