Home / আন্তর্জাতিক / বাবরি মসজিদ : রায় বাতিল চেয়ে রিভিউ করবে মুসলিম ল বোর্ড

বাবরি মসজিদ : রায় বাতিল চেয়ে রিভিউ করবে মুসলিম ল বোর্ড

ভারতের অযোধ্যায় অবস্থিত বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের জন্য যে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট তা পুনর্বিবেচনার আবেদন (রিভিউ পিটিশন) করবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। আগামী একমাসের মধ্যেই তাদের পক্ষ থেকে রিভিউ পিটিশনটি দাখিল করা হবে বলেও জানিয়েছে তারা।

রোববার মুসলিম ল বোর্ড জানায়, ‘মসজিদ ছাড়া আমরা অন্য কোনও জমি গ্রহণ করতে পারব না। প্রসঙ্গত কয়েক দশক পর গত ৯ নভেম্বর বাবরি মসজিদের বিতর্কিত ২.৭৭ একর জমিতে রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। আর অযোধ্যার অন্য জায়গায় মসজিদের জন্য ৫ একর জমি দিতে বলা হয়।

মুসলিম ল বোর্ড বলছে, ‘বেশীরভাগ মামলাকারীই পুনর্বিবেচনা চান।’ অযোধ্যা মামলায় কোনো পক্ষ না হলেও বিভিন্ন পক্ষকে আর্থিক এবং আইনিভাবে সাহায্য করেছিল তারা। তবে এর আগে সুন্নি ওয়াকফ বোর্ড মামলার রায় মেনে নেয়ার কথা জানিয়েছিল।

দ্য অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড হলো বিভিন্ন বুদ্ধিজীবী ও সংগঠনের সমন্বয়ে গঠিত একটি বোর্ড। তারা বলছে, মুসলিমরা ওই জমির দাবি করলেও দেশের সর্বোচ্চ আদালত তা খারিজ করে দিয়েছে। তবে সুপ্রিম কোর্টের সেই রায় পুনর্বিবেচনার আইনি অধিকার আছে সবার।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য সৈয়দ কাশিম ইলিয়াস এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘সুপ্রিম কোর্টের রায়ে বেশ কিছু ভুল আছে। তাই আমরা মনে করছি, রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করা হবে বিচক্ষণের কাজ।’

তবে বিতর্কিত বাবরি মসজিদ মামলার অন্যতম ও মুসলিমদের একমাত্র পক্ষ সুন্নি ওয়াকফ বোর্ড সুপ্রিম কোর্টের এ রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করবে না বলে ঘোষণা দিয়েছে। তারা বলছে, সর্বোচ্চ আদালতের রায়কে তারা সম্মান জানায়। তবে গোটা ভারতের মুসলিমরা এ রায়ে অসন্তুষ্ট।

তবে বাবরি মসজিদের জায়গা হিন্দু পক্ষকে দেয়ার রায় দিয়ে মুসলিম পক্ষকে অন্যত্র পাঁচ একর জমি দেয়ার যে দায় দিয়েছে সুপ্রিম কোর্ট তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সুন্নি ওয়াকফ বোর্ড। শরিয়াহ আইন অনুযায়ী, জমি অথবা অর্থের বিনিময়ে মসজিদ হস্তান্তর করা যায় না।

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com