সদ্য সংবাদ
Home / অর্থনীতি / রংপুরে আয়কর আদায় ২৫ কোটি

রংপুরে আয়কর আদায় ২৫ কোটি

কর অঞ্চল রংপুরে আয়কর মেলায় সাতদিনে ২৫ কোটি ১২ লাখ ৩৭ হাজার টাকা আয়কর আদায় হয়েছে। রংপুর, লালমনিহাট, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলায় আয়কর মেলায় রিটার্ন দাখিল করেছেন ৩৮ হাজার ১৮ জন।

বিগত বছরের চেয়ে এবার প্রায় দেড় কোটি টাকার বেশি কর আদায় হয়েছে। বুধবার রাতে মেলার সমাপনী দিনে প্রেস ব্রিফিং এ তথ্য জানান রংপুর কর অঞ্চলের কর কমিশনার আবদুল লতিফ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, রংপুর কর অঞ্চলের মেলায় গত সাতদিনে প্রায় ৮০ হাজার করদাতা সেবা গ্রহণ করেছেন। রিটার্ন দাখিল করেছেন ৩৮ হাজার ১৮ জন। নতুন ই-টিআইএন এর পরিমাণ ১ হাজার ৩৫৮। এবার মেলায় রি-রেজিস্ট্রেশন করেছেন মাত্র ছয়জন।

কর কমিশনার বলেন, গত বছরের চেয়ে এবার মেলায় আয়কর আদায় বেশি হয়েছে। মোট দাখিলকৃত রির্টানের বিপরীতে ২৫ কোটি ১২ লাখ ৩৭ হাজার ১০৩ টাকা কর আদায় হয়েছে। যা গত বছর ছিল ২৩ কোটি ৮৭ লাখ ৫৫ হাজার ৮৪৯ টাকা।

প্রেস ব্রিফিংয়ে উপ-কর কমিশনার সুমন কুমার বর্মন জানান, আয়কর মেলাতে উল্লেখযোগ্য সংখ্যক করদাতা উৎসব ও আনন্দমুখর পরিবেশে আয়কর রিটার্ন দাখিল করেন। মেলায় একই স্থানে আয়কর রিটার্ন ফরম ও চালান সংগ্রহ, পরামর্শ প্রহণ ও ব্যাংক এবং ই-পেমেন্টের মাধ্যমে আয়কর জমা দিয়ে অতি অল্প সময়ে করদাতাগণ দ্রুত সেবা পেয়েছেন।

তিনি বলেন, জনগণের মাঝে রাজস্ব সংস্কৃতি চর্চা বৃদ্ধিতে দেশব্যাপী আয়কর মেলা আরো বিস্তৃত করা হবে। গত বছর আয়কর মেলায় সেবা গ্রহণকারী করদাতার সংখ্যা ছিল প্রায় ৫৮ হাজার। রিটার্ন দাখিল করেছিল ১৯ হাজার ২৩২ জন। এবার তা ছাড়িয়ে গেছে। এ বছর রংপুর কর অঞ্চলের আওতায় রংপুর মহানগরীসহ সাত জেলা ও পাঁচটি উপজেলার মোট ১২টি ভেন্যুতে আয়কর মেলার আয়োজন করা হয়।

এদিকে মেলায় যারা রিটার্ন দাখিলসহ কর দিতে পারেননি, তাদের জন্য কর অঞ্চল কার্যালয় জেলা পর্যায়ে আাগমী ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর দেয়ার সুযোগ থাকবে বলেও জানানো হয়।

About bdlawnews24

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com