সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / আলবেনিয়ায় জীবিতদের উদ্ধারে মরিয়া প্রচেষ্টা, নিহত ৪০

আলবেনিয়ায় জীবিতদের উদ্ধারে মরিয়া প্রচেষ্টা, নিহত ৪০

আলবেনিয়ায় মারাত্মক ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪০ ছাড়িয়েছে দুই দিন আগের এই ভূমিকম্পের পর ধ্বংসস্তুপের নিচে আটকা পড়া জীবিতদের উদ্ধারে মরিয়া চেষ্টা চালাচ্ছে উদ্ধারকর্মীরা প্রতিবেশি ইতালি, গ্রিস, রোমানিয়াসহ কয়েকটি দেশের কর্মীরা যোগ দিয়েছে এই তৎপরতায় পশ্চিমাঞ্চলীয় শহর ডুরেসের একটি ধ্বংসস্তুপে আটকা পড়া জমজ দুই শিশুসহ একটি পরিবারের সদস্যদের জীবিত উদ্ধারের চেষ্টা চালাচ্ছে ইতালির কর্মীরা

গত মঙ্গলবার ভোরে ইউরোপীয় দেশ আলবেনিয়ায় আঘাত হানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। এরপরও আরও অন্তত ৫৩০টি আফটার শকের ঘটনা ঘটেছে। এর কোনও কোনওটি ৫ মাত্রার ওপরে। দেশটির  প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে এই ভূমিকম্পে নিহতের সংখ্যা ২১ জন বলেও জানালেও দুই দিন পর এই সংখ্যা ৪০ ছাড়িয়েছে।

আলবেনিয়ার মূল বন্দর বেনিয়ার একটি ধ্বংসস্তুপের কাছে ইতালির কর্মীদের উদ্ধার তৎপরতা দেখছিলেস বেরতি লালা (৪০)। একটি ধসে পড়া চারতলা ভবনের দ্বিতীয় তলায় আটকা পড়েছে তার জমজ দুই সন্তান, স্ত্রী আর পক্ষাঘাতগ্রস্ত ভাই। এছাড়া ভবনের দেয়াল ধসে পড়ে মারা গেছে তার আরেক মেয়ে, মা ও ভাইপো। জীবিত অবস্থায় উদ্ধার পেয়েছে আরেক ভাইপো।

এদিকে উত্তরাঞ্চলীয় শহর থুমানে মারা গেছে ২২ জন। আক্রান্তদের উদ্ধারের পর সেখানে তল্লাশি অভিযান বন্ধ করে দেওয়া হয়েছে।

আলবেনিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ধ্বংসস্তুপের নিচ থেকে ৪৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। মারাত্মক আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছে প্রায় ৬৫০ জন।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ ডুরেস ও থুমানে ৩০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার। ভূমিকম্পে বাড়িঘর হারানোদের আগামী বছরের শেষ নাগাদ নতুন বাড়ি নির্মাণের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে এবছরের দেশটির স্বাধীনতা দিবসের উৎসব। স্বরাষ্ট্রমন্ত্রী স্যান্ডার লেসহাজ ধ্বংসস্তুপের নিচে পাওয়া একটি জাতীয় পতাকার ছবি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘কিছুক্ষণের জন্য এটা শোকের কষ্ট ভুলিয়ে দেয় আর আশার আলো নিয়ে আসে’।

About bdlawnews24

Check Also

সেনাপ্রধানের কাছে ভারতের একলাখ ডোজ টিকা হস্তান্তর

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে ভারতে উৎপাদিত একলাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছেন ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com