Home / আন্তর্জাতিক / সৌদি হেলিকপ্টার ভূপাতিতের দাবি হুথি বিদ্রোহীদের

সৌদি হেলিকপ্টার ভূপাতিতের দাবি হুথি বিদ্রোহীদের

সৌদি আরবের একটি অ্যাপাচি হেলিকপ্টার ভূপাতিত এর দুই পাইলটকে হত্যার দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরাইরান সমর্থিত ওই সশস্ত্র গোষ্ঠী দাবি করেছে, শুক্রবার (২৯ নভেম্বর) সৌদি আরবইয়েমেন সীমান্তের কাছে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের মাধ্যমে হেলিকপ্টারটি ভূপাতিত করা হয় তবে বিষয়ে সৌদি কর্তৃপক্ষের তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদু রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুথি বিদ্রোহীরা। পালিয়ে সৌদিতে আশ্রয় নেন হাদি। তাকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। পাল্টা প্রতিরোধের অংশ হিসেবে সৌদি সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে হুথি বিদ্রোহীরা। গত মে মাসের শেষদিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দায় দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলে তা ধ্বংস করার দাবি করে সৌদি প্রতিরক্ষা বাহিনী। প্রায় একই সময় সৌদির নাজরান বিমানবন্দরে তিন দফায় হামলা চালানোর দাবি করে হুথি বিদ্রোহীরা। এরপরও বিভিন্ন সময়ে দফায় দফায় তেলক্ষেত্রসহ সৌদি আরবের বিভিন্ন স্থাপনায় হামলা অব্যাহত রাখে বিদ্রোহীরা। হুথিদের দাবি, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

হুথি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া আসিরি এক টুইটবার্তায় অ্যাপাচি হেলিকপ্টার ভূপাতিতের তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি আরবের হেলিকপ্টারটি পুরোপুরি ভস্মীভূত হওয়ায় ভেতরে থাকা দুই চালকও মারা গেছেন।

তিনি আরও জানান, ইয়েমেনের আকাশ শত্রুমুক্ত রাখতে সব ধরনের অপতৎপরতা নস্যাৎ করা হবে।

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com