সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / ইরানকে হুমকি দিল ইউরোপের তিন দেশ

ইরানকে হুমকি দিল ইউরোপের তিন দেশ

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে ‘মাশে ম্যাকানিজম’ প্রয়োগের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের তিন প্রভাবশালী দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। এই ম্যাকানিজম প্রয়োগ করা হলে ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল হবে।

শনিবার ওই তিন দেশের পক্ষ থেকে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ হুমকি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন না করলে ওই সমঝোতা অনুযায়ী ‘মাশে ম্যাকানিজম’ প্রয়োগ করা হবে।

২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর ইরানের ওপর সকল নিষেধাজ্ঞা ফিরিয়ে আনে। তারপর থেকে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত নেয়া উচিত হয়নি জানিয়ে ইরানের পাশে থাকার এবং চুক্তি মেনে চলার কথা জানায় ইউরোপীয় ইউনিয়নসহ বাকি সব দেশ। চুক্তি টিকিয়ে রাখতে নানারকম চেষ্টা চালালেও কোনো ফলপ্রসূ সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় তারা।

এ নিয়ে চুক্তি অনুযায়ী অন্য দেশগুলো কথা না রাখায় এক এক করে চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেয় ইরান। এরপরই ইরানকে এমন হুমকি দিলো ইউরোপীয় ইউনিয়নের তিন প্রভাবশালী দেশ।

 

About bdlawnews24

Check Also

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে কাল দেশে একদিনের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে আগামীকাল মঙ্গলবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com