সদ্য সংবাদ
Home / অর্থনীতি / পতনেই পুঁজিবাজারের সপ্তাহ শুরু

পতনেই পুঁজিবাজারের সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৫ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ৪ হাজার ৪৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে এক হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট কমে এক হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের পতনের সঙ্গে সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১০০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০১টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমার পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। সারাদিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৪৫ কোটি ৫৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৯ কোটি পাঁচ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে রিং সাইন টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিকন ফার্মাসিউটিক্যালসের শেয়ার লেনদেন হয়েছে সাত কোটি ৩৩ লাখ টাকার। ছয় কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নর্দান ইনস্যুরেন্স।

এছাড়া লেনদেনের সেরা ১০ কোম্পানির মধ্যে রয়েছে- খুলনা পাওয়ার, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনল ইনস্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং সোনার বাংলা ইনস্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৭৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২১৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

About bdlawnews24

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com