সদ্য সংবাদ
Home / জাতীয় / হবিগঞ্জ ও চাঁদপুরে হবে বিশ্ববিদ্যালয়

হবিগঞ্জ ও চাঁদপুরে হবে বিশ্ববিদ্যালয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সাপ্তাহিক বৈঠকে চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দুটি পৃথক আইনের খসড়া মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

আজ সোমবার বিকেলে সচিবালয়ে গণমাধ্যমকে ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খসড়াগুলো হচ্ছে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এবং ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’। তিনি বলেন, সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

আনোয়ারুল বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলো অন্য যেকোনো বিশ্ববিদ্যালয়ের মতোই হবে। বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু করার সাথে-সাথে বাংলাদেশে ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় হবে। রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবেন এবং একটি সিন্ডিকেট গঠন করা হবে। আইন অনুসারে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারকেও নিয়োগ দেওয়া হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে বিশ্ববিদ্যালয়গুলোতে একজন উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, পরীক্ষা নিয়ন্ত্রক, সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলও থাকবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় এবং এই বছরের মার্কিন ভিত্তিক ব্যবসায়িক ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ১০০ ক্ষমতাবান নারীর তালিকার ২৯তম স্থান অর্জন করায় মন্ত্রিসভা আজ তাঁকে স্বাগত জানিয়েছে।

এ ছাড়াও বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করেছে।

About bdlawnews24

Check Also

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ৭ সদস্য গ্রেফতার

বিশ্ববিদ্যালয় ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সাত সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com