সদ্য সংবাদ
Home / আইন আদালত / ২০২০ সালে পাঁচ থেকে ছয় লাখ মামলা   নিষ্পত্তির আশা আইনমন্ত্রীর

২০২০ সালে পাঁচ থেকে ছয় লাখ মামলা   নিষ্পত্তির আশা আইনমন্ত্রীর

চলতি বছরে (২০২০ সালে) পাঁচ থেকে ছয় লাখ মামলা নিষ্পত্তি করা হবে বলে আশা প্রকাশ করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘লক্ষ্য থাকবে নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি।’

আজ বুধবার (১ জানুয়ারি) বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারি জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, লক্ষ্য থাকবে নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি। আমরা একটা সিস্টেম চালু করেছি। যেটা হচ্ছে জাস্টিস অডিট। প্রত্যেক তিন বছর আমরা একটা হিসাব নিই। শুধু যে মামলা সেটা না। কী প্রকারের মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে। সেসব বিষয়ে একটা ধারণা নিয়ে থাকি।

আনিসুল হক বলেন, এখানে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে, সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। সেখানের হিসাব হচ্ছে ৩১ লাখ। এটা যাই হোক। এটা মামলার জট। আমাদের এই বছর লক্ষ্য থাকবে অন্ততপক্ষে ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক যে প্রোগ্রাম, আদালতের লোকবল সেইভাবে করার চেষ্টা করছি। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব না।

বিকল্পবিরোধ নিষ্পত্তি বিষয়ে আইনজীবীদের মতবিরোধ রয়েছে এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, আমার মনে হয় না আইনজীবীদের মধ্যে খুব একটা অনীহা রয়েছে। বিকল্পবিরোধ নিষ্পত্তি যদি কার্যকর হতে থাকে এবং জনগণের মধ্যে গ্রহণযোগ্যতা বাড়তে থাকে, তাহলে আইনজীবীরা এটার প্রতিবন্ধকতা হিসেবে থাকবেন বলে আমার মনে হয় না।

মন্ত্রী বলেন, বিকল্পবিরোধ নিষ্পত্তি অবশ্যই আরও জোরদার করা হবে। বিকল্পবিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতা হচ্ছে, জনগণের কাছে এটার পরিচিতি সেভাবে গড়ে ওঠেনি। যেসব মামলা আপসযোগ্য সেই সব মামলায় যেন আদালত বলেন, এ মামলা বাইরে নিষ্পত্তি করে ফেলেন। সেই উদ্যোগ যেন আদালত থেকে নেওয়া হয়। সেই বিষয়ে আমরা সচেষ্ট রয়েছি। বিচারকদেরও আমরা এমন উদ্যোগ নেওয়ার জন্য বারবার আহ্বান জানাচ্ছি।

গত ১০ বছরে জনগণের বিচার বিভাগের ওপর আস্থা বেড়েছে বলেও তিনি উল্লেখ করেন। আর একারণেই মামলা বাড়ছে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com