সদ্য সংবাদ
Home / জাতীয় / ইশরাত নিশাত চলে গেলেন

ইশরাত নিশাত চলে গেলেন

বাংলাদেশের থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রোববার রাত সাড়ে ১১টায় গুলশানে বোনের বাসায় হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর।

প্রয়াত অভিনেত্রী নাজমা আনোয়ারের মেয়ে ইশরাত নিশাত ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে ‘বিদ্রোহী কণ্ঠ’ হিসেবে পরিচিত ছিলেন।

আজ সোমবার বেলা একটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত তাঁর মরদেহ সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার সামনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে।

ইশরাত নিশাত ‘দেশ নাটক’ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন। মঞ্চে একাধারে অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী হিসেবে খ্যাতি ছিল তাঁর। তাঁর নির্দেশনায় ‘দেশ নাটকে’র প্রযোজনা ‘অরক্ষিতা’ প্রশংসিত হয়। নাসির উদ্দীন ইউসুফের আলোচিত ‘আলফা’ চলচ্চিত্রে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। অনেক নাটকে ও আবৃত্তি প্রযোজনায় মঞ্চ ও আলোক নির্দেশকের কাজ করে সংস্কৃতি অঙ্গনে তিনি নিজেকে করে তুলেছিলেন অনন্য।

প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে ইশরাত নিশাত বলেছিলেন, ‌‘আমি মঞ্চে অভিনয় করব না কিংবা করব, এটা বিষয় না। আমি মূলত পুরো থিয়েটার নিয়ে কাজ করতে চাই। একসময় অভিনয় করতাম, এখন করি না। এখন নতুন যাঁরা আসছেন, তাঁদের জায়গা দিতে হবে। তা ছাড়া দলে যেকোনো কাজই থিয়েটার করার মধ্যে পড়ে।’

ইশরাতকে প্রায় প্রতিদিনই শিল্পকলা একাডেমিতে দেখা যেত। প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে তাঁর কণ্ঠ ছিল সব সময় সোচ্চার।
গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাবেক সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী বলেন, ‘নাট্যাঙ্গনে এমন কোনো আন্দোলন–সংগ্রাম নেই, যেখানে ও (ইশরাত) অনুপস্থিত ছিল। নাট্যাঙ্গনে অন্যায় হয়েছে—এমন কেউ নেই, যাকে ও ছেড়ে কথা বলেছে। নাট্য জীবন শুরু করার পর থেকে একটি দিনও নেই, ও এ জগৎ থেকে দূরে থেকেছে।’

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com