সদ্য সংবাদ
Home / অন্যান্য / হাড় ক্ষয় করে যেসব খাবার

হাড় ক্ষয় করে যেসব খাবার

সাধারণত হাড়ের ঘনত্ব কমে গেলে হাড় ক্ষয় বা অস্টিওপোরোসিস হয়।পুরুষের তুলনায় নারীদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়। হাড়ের ক্ষয় শুরু হলে শরীরে সবসময় ব্যথার অনুভূতি দেখা দেয়। এতে স্বাভাবিক হাঁটাচলা, কাজকর্মে বিঘ্ন ঘটে। দৈনন্দিন জীবনের নানা কাজকর্ম হাড় ক্ষয়ের জন্য দায়ী। এ ছাড়া এমন কিছু খাবার আছে যে গুলো হাড়ের ক্ষয় ত্বরান্বিত করে। যেমন-

অতিরিক্ত লবণাক্ত খাবার: লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে দেয়। এ কারণে চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের ক্ষতি করে। এ ছাড়া খাওয়ার সময় খাবারে কাঁচা লবণ খাওয়াও হাড়ের জন্য ক্ষতিকর।

সফট ড্রিংকস বা কোমল পানীয়:  অনেকই প্রতিনিয়ত সফট ড্রিংকস খান। কিন্তু এ ধরনের পানীয় প্রতিনিয়ত হাড়ের ক্ষয় করে। কারণ এসব পানীয়তে থাকা ফসফরিক অ্যাসিড প্রসাবের মাধ্যমে দেহ থেকে ক্যালসিয়াম বের করে দেয়। এতে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

ক্যাফেইন: চা ও কফিতে থাকা ক্যাফেইনও হাড়ের ক্ষয়ের জন্য দায়ী। চা বা কফি যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করেন, তাহলে তা খুব একটা ক্ষতি করে না। তবে হাড়ের সুরক্ষায় দিনে দু’ কাপের বেশি চা-কফি পান করা ঠিক নয়।

 

About bdlawnews

Check Also

সরকারি জমি অবৈধ দখলকে দণ্ডনীয় ফৌজদারি অপরাধ: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন সরকারি জমি অবৈধ দখলকে দণ্ডনীয় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে শীগগিরই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com