সদ্য সংবাদ
Home / খেলাধুলা / এত এত রেকর্ড নিয়ে কী করবে ইংল্যান্ড?

এত এত রেকর্ড নিয়ে কী করবে ইংল্যান্ড?

লিডসে অ্যাশেজ জয়ের স্বপ্ন নিয়ে নেমেছিল ইংল্যান্ড। সে আশা মাত্র তিন ঘণ্টার ব্যাটিংয়ে উবে যেতে বসেছে। প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে অলআউট হয়েছে স্বাগতিক দল। দলের ব্যাটিং কোচ এ ব্যর্থতার পেছনে ব্যাটসম্যানদের বাজে সিদ্ধান্তের দায় দেখছেন। পরিস্থিতি অনুযায়ী খেলতে না পারায় বকুনিও দিয়েছেন। কিন্তু সে সেব কিছু তো আর পরিসংখ্যানের পাতা থেকে এ ইনিংসকে মুছে দিচ্ছে না। ফলে একগাদা অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়ে ফেলেছে ইংল্যান্ড।

দিন শেষে নিজেদের ব্যাটিং নিয়ে কথা বলতে গিয়ে থর্প বলেছেন, ‘যেভাবে আমরা ব্যাট করেছি তা হতাশাজনক। এমন কিছু যখন হয়, তখন ড্রেসিংরুমে বসে দেখা খুব কঠিন। আজ (গতকাল) সুযোগের কথা চিন্তা করলে হতাশার তীব্রতা অনেক বেশি। অস্ট্রেলিয়ার বোলারদের কৃতিত্ব দিতে হবে, ভালো জায়গায় বল করেছে। আমাদের প্রথম ছয়ের মধ্যে দুটো বল খুব ভালো ছিল ,কিন্তু খুব বাজে কিছু শটও খেলেছি আমরা। আমি জানি অনেকেই তাদের শট নিয়ে অসন্তুষ্ট।’

 

অসন্তুষ্ট হওয়ার মতো ব্যাটিং যে ইংল্যান্ড করেছে সেটা নিয়ে কারও প্রশ্ন নেই। শুধু একটি তথ্যেই সবকিছু পরিষ্কার হয়ে যাবে। কাল ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ইনিংস ছিল জো ডেনলির, ১২ রান। ১৪২ বছরের ইতিহাসে ইংল্যান্ডের পক্ষে ১১জনই ব্যাট করেছেন এমন ইনিংসে এত কম সর্বোচ্চ রান কেউ কখনো করেনি! এর আগে ইনিংসের সর্বনিম্ন সর্বোচ্চ স্কোর ছিল ১৫। ১৯০২ সালে সিডনিতে ৯৯ রানে অলআউট হওয়ার ও ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১০ রানে গুটিয়ে যাওয়ার দিনে সেটা ঘটেছিল। কিন্তু প্রতিবারই দুই অঙ্ক পেরোনো স্কোর ছিল আরও ৫টি। কিন্তু কাল এক ডেনলি ছাড়া অন্য কোনো ইংলিশ ব্যাটসম্যান দুই অঙ্কে যেতে পারেননি!

হেডিংলি নিয়ে একটা গর্ব ছিল ইংল্যান্ডের। ১১০ বছরের বেশি সময় ধরে এ ভেন্যুতে এক শর নিচে অলআউট হয়নি অস্ট্রেলিয়া। ১৯০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৭ রানে গুটিয়ে যাওয়ার পর এমন কিছু আর কখনো হয়নি। এর দুই বছর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৬ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। গতকাল দুটি রেকর্ডই ভেঙেছে। এ মাঠে সর্বনিম্ন রানের রেকর্ডটি অবশ্য এখনো ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০০ সালে ৬১ রানে গুটিয়ে গিয়েছিল উইন্ডিজ।

শুধু হেডিংলির মায়া কাটালেও লজ্জা কমছে না। সেই কবে ১৯৪৮ সালে ওভালে ৫২ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। এর পর অ্যাশেজে আরও পাঁচবার এক শর নিচে অল আউট হয়েছে ইংল্যান্ড। কিন্তু প্রতিবারই কালকের ৬৭ রানের চেয়ে বেশি করেছে ইংল্যান্ড।

About bdlawnews24

Check Also

সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন, যে তিন অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন সাকিব

গত বছরের ২৯ অক্টোবর। এ দিনটি ছিল বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের জন্য বেদনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com