সদ্য সংবাদ
Home / অর্থনীতি / উড়ন্ত গতি পুঁজিবাজারে, মূলধন ফিরল ২৫ হাজার কোটি টাকা

উড়ন্ত গতি পুঁজিবাজারে, মূলধন ফিরল ২৫ হাজার কোটি টাকা

মন্দাবস্থা কাটিয়ে এখন উড়ন্ত গতি পুঁজিবাজারে। শেয়ার কেনার চাপে মূল্যসূচকে উত্থানের পাশাপাশি শেয়ার দামও বাড়ছে। গত সপ্তাহের পুঁজিবাজারে লেনদেনে গতি পেয়েছে। মূলসূচকে বড় উত্থানের পাশাপাশি বেড়েছে দৈনিক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা। এর আগের বিক্রির চাপে পুঁজিবাজারে মূল্যসূচক ও বাজার মূলধনে বড় পতন ঘটছিল। পতন ঠেকাতে সরকারের উদ্যোগ ও তারল্য প্রবাহের আশ্বাসে বিনিয়োগকারীর সক্রিয়তা বেড়েছে।

গত ১৯ থেকে ২৩ জানুয়ারি সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই লেনদেন বেড়েছে ৭১ শতাংশ। মূল্যসূচক বেড়েছে ৩৬৪ পয়েন্ট বা ৮ শতাংশ। বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৮ কোটি ৫৭ লাখ টাকা বা ৮ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদন অনুযায়ী, এই সপ্তাহে পাঁচ কার্যদিবসের মধ্যে চার দিনই বড় উত্থান হয়েছে। মুনাফা তুলতে বিক্রির চাপ থাকায় এক দিন সূচক সংশোধন হয়েছে। এক সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ২৬৫ কোটি ৭৮ লাখ টাকা। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল এক হাজার ৩২০ কোটি ৭৩ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৯৪৫ কোটি পাঁচ লাখ টাকা বা ৭১ দশমিক ৫৬ শতাংশ।

লেনদেন বৃদ্ধি পাওয়ায় দৈনিক গড় লেনদেনও বেড়েছে। এই সপ্তাহে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ১৫ লাখ টাকা। তার আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ২৬৪ কোটি ১৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৮৯ কোটি এক লাখ টাকা বা ৭১ দশমিক ৫৬ শতাংশ। বাজার মূলধনের হিসাবে দেখা যায়, বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় ডিএসইর বাজার মূলধনও বেড়েছে। সপ্তাহ শেষে মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৪৫ হাজার ৬৯ কোটি টাকা। সপ্তাহের শুরুতে এই মূলধন ছিল তিন লাখ ১৯ হাজার ৩৭০ কোটি টাকা।

About bdlawnews

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com