Home / অর্থনীতি / শুধু যানবাহনেই গত অর্থবছরে সরকারের খরচ ১১১ কোটি টাকা

শুধু যানবাহনেই গত অর্থবছরে সরকারের খরচ ১১১ কোটি টাকা

গত অর্থবছরে শুধুমাত্র সরকারি যানবাহন চালানো বাবদ সর্বমোট ১১১ কোটি ২৩ লাখ টাকা খরচ হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, নির্ধারিত সিলিং-এর মধ্যে জ্বালানি ব্যয় সীমাবদ্ধ রাখার জন্য সংশ্লিষ্ট দফতর এবং সংস্থাগুলোকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও মাঠ পর্যায়ে কাজ পরিদর্শনে সরকারি যানবাহনের পরিবর্তে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের জন্য সরকারি কর্মচারীদের উৎসাহিত করা হচ্ছে।

সোমবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সরকারদলীয় অপর সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ৮২টি। শূন্য পদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে আদালতে মামলা থাকায়, নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ যথাসময়ে পূরণ করা যায় না।

তিনি জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় হতে বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডার পদসমূহে নিয়োগ প্রদান করা হয়ে থাকে। ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ৩৭তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ২৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে এবং ৩৯তম বিসিএসের (বিশেষ) মাধ্যমে ৪ হাজার ৬১১ জন কর্মকর্তাকে স্বাস্থ্য ক্যাডারে সর্বমোট ৫ হাজার ৮৫৯ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া, ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, সরকারি অফিসসমূহে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০-১২ গ্রেডের (২য় শ্রেণি) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ১৩-২০ গ্রেডের (তৃতীয় ও চতুর্থ শ্রেণি) পদে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা জনবল নিয়োগ করে থাকে। ২০১৯ সালের জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এ মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং দপ্তরে ৮৮ হাজার ১২৩টি পদ সৃজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি দেওয়া হয়েছে। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের ৯ম থেকে ২০তম গ্রেডে সর্বমোট ৮৪৬টি পদে নিয়োগের ছাড়পত্র প্রদান করা হয়েছে।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com