সদ্য সংবাদ
Home / রাজনীতি / রোহিঙ্গাদের ফেরাতে সরকার কৌশলী অবস্থান নিয়েছে: ওবায়দুল কাদের

রোহিঙ্গাদের ফেরাতে সরকার কৌশলী অবস্থান নিয়েছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিশ্বে মিয়ানমারেরও শক্তিশালী বন্ধু থাকার বিষয়টি মাথায় রেখে রোহিঙ্গাদের ফেরাতে সরকার কৌশলী অবস্থান নিয়েছে। অনেক সময় দুই পা এগিয়ে এক পা পিছিয়ে যেতে হয়। একে কূটনৈতিক ব্যর্থতা বলা যাবে না।

শনিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিআরটিসি শ্রমিক কর্মচারী লীগের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি আরো বলেন, ‘মিয়ানমার সরকার সেখানে পরিবেশ সৃষ্টি করেনি। এছাড়া নিরাপত্তা সৃষ্টি করেনি, নাগরিকত্বের মতো বিষয়টিরও সুরাহা করতে পারেনি। এজন্য তাদের বিশ্বাস করতে পারেনি রোহিঙ্গারা। তারা অত্যাচারিত, নির্যাতিত হয়েছে। এর দায় মিয়ানমার সরকারকে নিতে হবে। সেজন্য আমরা আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখব। সেই কৌশলে এগিয়ে যাচ্ছি আমরা।’

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা প্রসঙ্গে জাতিসংঘ, ইউরোপসহ আন্তর্জাতিক সমর্থন আদায়ে শেখ হাসিনা সরকার যতটা কূটনৈতিক সাফল্য অর্জন করেছে এটা অন্য কোনো দেশে সম্ভব হয়নি। এখানকার সমস্যাটা জটিল। এই জটিলতার মধ্যে যুদ্ধ পরিহার করে ঠান্ডা মাথায়, শান্তির মাধ্যমে আলাপ-আলোচনা করে এর সমাধান করার চেষ্টা অব্যাহত রেখেছে। এখানে ব্যর্থতার কোনো বিষয় নেই। রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে অবস্থান কক্সবাজার-টেকনাফ এলাকার পর্যটনসহ সব বিষয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের লালনপালন আশ্রয় দেওয়ায় আমাদের ট্যুরিজম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

‘বিচ্ছিন্ন ঘটনা’: কক্সবাজারে রোহিঙ্গাদের হাতে আওয়ামী লীগের এক নেতা নিহত হওয়ার ঘটনা দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, এটি বিচ্ছিন্ন ঘটনা। সেখানে রোহিঙ্গারা ১১ লাখ, আমাদের চার লাখ। মনে রাখতে হবে, রোহিঙ্গাদের মধ্যে সবাই যে নিরীহ শান্ত সেটি মনে করার কারণ নেই। তাদের মধ্যে হতাশা আছে, বেপরোয়া মনোভাব আছে, সেটির একটি বিচ্ছিন্ন প্রকাশ ঘটেছে। বিআরটিসিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দুর্নীতিমুক্ত না হলে বিআরটিসি লাভের মুখ দেখবে না। এই প্রতিষ্ঠান থেকে দুর্নীতি-অনিয়ম বন্ধ করা হবে।

বিআরটিসি শ্রমিক কর্মচারী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. আবদুল কাদেরের সভাপতিত্বে আলোচনায় আরো বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ।

About bdlawnews24

Check Also

করোনাভাইরাস থেকে মানুষকে বাঁচানোর জন্য ভবিষ্যতে আরও কঠোর পদক্ষেপ

করোনাভাইরাস থেকে মানুষকে বাঁচানোর জন্য ভবিষ্যতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com