সদ্য সংবাদ
Home / রাজনীতি / দুই সিটি নির্বাচনে ভোটার প্রতি খরচ ৭৯ টাকা

দুই সিটি নির্বাচনে ভোটার প্রতি খরচ ৭৯ টাকা

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে খরচ হয়েছে মোট ৪৩ কোটি ২২ লাখ ২৫ হাজার টাকা। আর দুই সিটিতে মোট ভোটার ছিলেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। এই হিসেবে ভোটার প্রতি খরচ ৭৯ টাকার বেশি।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, এবার ঢাকার দুই সিটিতে ৪৩ কোটির বেশি খরচ হলেও ২০১৫ সালে ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মোট খরচ ছিল প্রায় ২৭ কোটি ৩৬ লাখ ২০ হাজার ১৮২ টাকা।

এবারের বাড়তি খরচ সম্পর্কে ইসির কর্মকর্তারা জানান, ভোটগ্রহণ কর্মকর্তাদের ভাতার পরিমাণ বৃদ্ধি পাওয়া, অন্যান্য পণ্যের মূল্য বৃদ্ধি, জনবল বৃদ্ধি, ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এসব কারণে এবার ঢাকার দুই সিটি নির্বাচনের খরচ বেড়েছে।

এবারের নির্বাচনে উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচন পরিচালনা ব্যয় হয়েছে ২১ কোটি ২২ লাখ ২৫ হাজার টাকা।

এর মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তার ভাতা ১১ কোটি ৯ লাখ ৮৭ হাজার টাকা, ম্যাজিস্ট্রেট ব্যয় দেড় কোটি, সার্বিক পরিবহন খরচ ১ কোটি ৬ লাখ ৬৪ হাজার, মনিহারি ব্যয় ২ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৪৯০, রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের আপ্যায়ন ব্যয় ২২ লাখ ১৫ হাজার টাকা। এ ছাড়া বাকি টাকা পেট্রোল, তেল ও লুব্রিকান্ট, মজুরি, যানবাহন ভাড়া, মুদ্রণ ও অন্যান্য খাতে খরচ করা হয়েছে।

এই নির্বাচনে আইনশৃঙ্খলা খাতে ব্যয় হয়েছে প্রায় ২২ কোটি টাকা। এর মধ্যে পুলিশের (র‌্যাবসহ) জন্য ৮ কোটির বেশি, আনসার ৯ কোটির বেশি, বিজিবির জন্য ১ কোটি টাকার বেশি খরচ হয়েছে। এ ছাড়াও এ খাতে আরও কিছু খরচ রয়েছে।

About bdlawnews

Check Also

সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ করোনায় আক্রান্ত

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার (৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com