সদ্য সংবাদ
Home / আইন পড়াশুনা / সম্প্রতি পু‌লিশের এসআই হলেন রাবির ৯০ শিক্ষার্থী

সম্প্রতি পু‌লিশের এসআই হলেন রাবির ৯০ শিক্ষার্থী

বাংলাদেশ পুলিশের ৩৭তম বহিরাগত ক্যাডেট ব্যাচে এসআই পদে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯০ শিক্ষার্থী। গত রবিবার (২রা ফেব্রুয়ারি) সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে বছরব্যাপী তাদের প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়। চলতি মাস থেকে দেশের বিভিন্ন পুলিশ ইউনিটে সদ্য প্রশিক্ষণপ্রাপ্ত এসআই সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, নিয়োগপ্রাপ্তদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ৮ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ২৫ জন, ব্যবসায় শিক্ষা অনুষদের ২৯ জন, বিজ্ঞান অনুষদের ৩ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ১০ জন, প্রকৌশল অনুষদের ২ জন, আইন অনুষদের ২ জন, কৃষি অনুষদের ১ জন, চারুকলা অনুষদের ১ জন ও অন্যান্য বিভাগের ৯ জন শিক্ষার্থী রয়েছেন। ৯০ জনের মধ্যে মেয়ে রয়েছে ১৫ জন। ছেলে ৭৫ জন।

এসআই পদে নিয়োগপ্রাপ্ত কলা অনুষদের ৮ শিক্ষার্থী হলেন- বাংলা বিভাগের জয়নব আক্তার রুমা ও ইমরান হোসাইন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাজেদুল ইসলাম ও রাতুল হাসান, দর্শন বিভাগের জহিরুল ইসলাম, নিরুপম নন্দী, রায়হান উদ্দীন ও হাসানুজ্জামান।

সামাজিক বিজ্ঞান অনুষদের ২৫ শিক্ষার্থী হলেন- সমাজকর্ম বিভাগের বিনয় কুমার, ইব্রাহিম খলিল ও সুনিরাম মুর্মু, অর্থনীতি বিভাগের তুহিন আহমেদ, জোবায়ের হোসাইন, মো. জাহাঙ্গীর ইসলাম, ফাতেমাতুজ জোহরা, আব্দুর রাজ্জাক, জিন্না আহমেদ, মনিরুজ্জামান ও মিঠু আহমেদ, লোক প্রশাসন বিভাগের পলাশ চন্দ্র বর্মা ও তুষার রায়হান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মোস্তফা কামাল, মো. ইমরান হোসেন, শাহারুক ইসলাম ও রাকিবুল ইসলাম, ফোকলোর বিভাগের ফয়জার রহমান ও শাম্মী আক্তার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সৈকত আব্দুর রহিম, সমাজবিজ্ঞান বিভাগের মো. মাহবুবুর রহমান, মো. আল আমিন, দেবাশীষ দাস দেবু, জাহিদ হাসান ও মিনারুল ইসলাম।

ব্যবসায় শিক্ষা অনুষদের চার বিভাগের ২৯ শিক্ষার্থী হলেন- মার্কেটিং বিভাগের ইমতিয়াজ আহমেদ, মো. ইয়াকুব আলী, মো. ইউসুফ আলী, মনিরুজ্জামান ও নাসির, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের চঞ্চল বিশ্বাস, মো. আরিফুল ইসলাম, শাহীন আলম, সোহেল রানা পি.কে, মো. সবুজ মিয়া, জয় দাস, জহিরুল ইসলাম, আজিমুল হক, পুশান সাহা ও জামাল উদ্দীন, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের মো. রবিউল ইসলাম, উৎপল কুমার বোস, মো. সাইফুল ইসলাম ভূইয়া, সোহানা সিদ্দিকা, সুজল চন্দ্র দেবনাথ, মেহেদী হাসান সবুজ, পারভেজ আলী, কার্তিক সরকার ও আব্দুল হান্নান, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সুজিত সরকার, আল-আমিন, শেখ নাহিদুজ্জামান, সিদরাতুল মুনতাহা ও বিভূতি ভূষণ ব্রতী রায়।

বিজ্ঞান অনুষদের ৩ শিক্ষার্থী হলেন- রসায়ন বিভাগের মাসুদ ফকির, প্রাণ রসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের মো. জাহিদুল ইসলাম, পপুলেশন সায়েন্স এন্ড হিউমান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের কামনা শীস রায়।

জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ১০ শিক্ষার্থী হলেন- ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের মো. ফাইয়জুল কবির ও আসাদুল্লাহ সাজু, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের হাসনে হেনা রিতি ও সাইফুল ইসলাম, প্রাণিবিদ্যা বিভাগের মো. মোসাব্বির আহমেদ, মনোবিজ্ঞান বিভাগের ফাতেমাতুজ জোহরা, সোহেলি আক্তার ও মোস্তাকিম ইসলাম, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের জান্নাতুল নাইম ও মনোজ কুমার ঘোষ।

প্রকৌশল অনুষদের ২ শিক্ষার্থী হলেন- কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সুমিত চৌধুরী, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অমিত কুমার দাস।

এছাড়া আইন বিভগের মো. আব্দুল হামিদ ও মিন্টু আহমেদ, চারুকলা অনুষদের শাহিন আক্তার টুম্পা, কৃষি অনুষদের ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের মো. মনজুরুল ইসলাম এবং অন্যান্য বিভাগের স্বপন মন্ডল, সাইদুর রহমান, সুকান্ত কর্মকার, আশিকুল ইসলাম, মো. সোহাগ আলী, জলি খাতুন, খাইরুল ইসলাম, শাহনেওয়াজ সজল ও সালাউদ্দীন সজল এসআই পদে নিয়োগ পেয়েছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২রা ফেব্রুয়ারি থেকে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টদের প্রশিক্ষণ শুরু হয়। এতে অংশ নেয় রাজশাহী বিশ^বিদ্যালয়ের ৯০ জনসহ ১ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী। ২০২০ সালের ২রা ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে বছরব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়। সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন পুলিশ ইউনিটে সদ্য প্রশিক্ষণপ্রাপ্ত সাব-ইন্সপেক্টরদের পোস্টিং দেওয়া হয়।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশ পুলিশের ৩৬তম এসআই নিয়োগে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ জন শিক্ষার্থী নিয়োগ পেয়েছিলেন।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com