সদ্য সংবাদ
Home / আইন আদালত / বিসিএসে সর্বোচ্চ বয়সসীমা নিয়ে হাইকোর্টের রুল

বিসিএসে সর্বোচ্চ বয়সসীমা নিয়ে হাইকোর্টের রুল

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিসিএস) পরীক্ষায় অংশগ্রহণের সর্বোচ্চ বয়সসীমা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রবিবার ৩০ বছর অতিক্রম হয়ে যাওয়া ফরিদপুরের মধুখালীর বিজিত সরকারসহ ছয় জনের করা রিটের শুনানি করে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে আইনমন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, জনপ্রশাসন সচিব, শিক্ষা সচিব ও মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের সংশ্লিষ্টদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করে ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

বাংলাদেশ সিভিল সার্ভিস বিধিমালা (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ এর ১৪ (১) বলা হয়েছে, কমিশন কর্তৃক যে মাসে বিসিএস পরীক্ষার বিজ্ঞাপন জারি করা হইবে উক্ত মাসের প্রথম তারিখে কোন প্রার্থীর বয়স ২১ বৎসরের নিম্নে বা ৩০ বৎসরের উর্ধে হইলে তিনি উক্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বলিয়া বিবেচিত হইবেন না।

অপরদিকে ত্রয়োদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (১৩শ বিজেএস) পরীক্ষা ২০১৯ এর বিজ্ঞপ্তির ৪ নম্বর কলামে বলা হয়, প্রার্থীর বয়স অনধিক ৩২ বছর। প্রার্থীর বয়স বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

পরে আলতাফ হোসেন বলেন, জুডিশিয়াল পরীক্ষায় বয়সসীমা ৩২ বছর। অথচ এখানে ৩০ বছর। এটা সংবিধানের ২৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। ওই অনুচ্ছেদে বলা হয়েছে-প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ লাভের ক্ষেত্রে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা থাকিতে। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com