সদ্য সংবাদ
Home / দেশ জুড়ে / অনিশ্চিত জীবন নিয়ে রাস্তায় ২০০ মেডিকেল শিক্ষার্থী

অনিশ্চিত জীবন নিয়ে রাস্তায় ২০০ মেডিকেল শিক্ষার্থী

অনিশ্চিত জীবন নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজশাহীর ২০০ মেডিকেল শিক্ষার্থী। তারা রাজশাহীর নগরীর উপকণ্ঠ খড়খড়িতে অবস্থিত বেসরকারি শাহমখদুম মেডিকেল কলেজের শিক্ষার্থী। শনিবার প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করা হবে। কিন্তু শিক্ষার্থীদের কী হবে, তার কোন সুরাহা হয়নি।

এ নিয়ে শিক্ষার্থীরা রবিবার সকালে ক্যাম্পাসের সামনে বিক্ষোভ করেন। সেখানে শিক্ষার্থীদের শারীরিকভাবে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর কলেজের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান স্বাধীন শিক্ষার্থীদের সেখান থেকে সরিয়ে দেন। পরে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ১৪ দফা দাবি জানান।

গত সাত বছর ধরে শাহমখদুম মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হলেও এখন পর্যন্ত বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন মেলেনি। ফলে চারজন শিক্ষার্থী এমবিবিএস পাস করেও ইন্টার্নশিপ করতে পারছেন না। কলেজটিতে এখন শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২০০ জন।

বিএমডিসির অনুমোদন না থাকায় তারা তাদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েন। এ কারণে গত ৮ ফেব্রুয়ারি থেকে ক্লাস বর্জন করে  ১৪ দফা দাবিতে তারা আন্দোলন শুরু করেন। শনিবারও তারা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন। শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে বিকালে কলেজের অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় কলেজটিতে অনির্দিষ্টকালের জন্য অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এরপর ছাত্রদের শনিবার রাত ৮টা এবং ছাত্রীদের রবিবার সকাল ১০টার মধ্যে হোস্টেল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। কিন্তু বর্তমান শিক্ষার্থীদের কী হবে তার কোনো সুরাহা হয়নি। এ কারণে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, এ ছাড়া তাদের সামনে কোনো পথ নেই।

যোগাযোগ করা হলে শাহমখদুম মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. হাসানুজ্জামান হাসু বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এক সপ্তাহ ধরে কোনো ক্লাস হচ্ছিল না। ব্যবস্থাপনা পরিচালক দাবি পূরণে তাদের কাছে ১৫ দিনের সময় চেয়েছিলেন। কিন্তু আন্দোলনকারীরা তাদের দাবিতে অনড় ছিল। তাই কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকাল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলেজের অভ্যন্তরীণ সমস্যাগুলোর সমাধান সম্ভব হলে প্রতিষ্ঠানটি আবার খুলবে বলেও জানান তিনি।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com